সানবার্ন বা রোদে ত্বক পুড়ে যায় কেন?

নভেম্বর ৪, ২০১৬

আলট্রাভায়োলেট বি সানবার্নের জন্য দায়ী, এটি DNA সহ জীবকোষের বিভিন্ন অংশের ক্ষতি করতে পারে। তবে ওজোন স্তর আলোট্রাভায়োলেট বি এর ৯৫ ভাগকে আটকে দেয়ার মাধ্যমে আমাদের অনেকটাই নিরাপদ রাখে।  বিষুবীয় এলাকায় যে আলট্রাভায়োলেট রশ্মি পাওয়া যায় তার ৫ ভাগ আলট্রাভায়োলেট বি এবং ৯৫ ভাগ আলট্রাভায়োলেট এ।

suntanআলট্রাভায়োলেট বি এর বিরুদ্ধে দেহের স্বাভাবিক প্রতিক্রিয়া হচ্ছে ত্বকের রঙ গাঢ় হয়ে যাওয়া। আমাদের চামড়ায় মেলানোসাইট নমে এক ধরনের কোষ থাকে। এগুলো আলট্রাভায়োলেট বি এর প্রভাবে মেলানিন তৈরি করে। মেলানিন আলট্রাভায়োলেট বি শোষণ করে তাপ হিসেবে ছড়িয়ে দেয়। বলা যায় এটি আমাদের ত্বককে সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি থেকে সুরক্ষিত রাখার একটি ব্যবস্থা। একে প্রাকৃতিক সানস্ক্রিনও বলা হয়। মেলানিন এক ধরনের রঞ্জক পদার্থ এটি আমাদের ত্বক কালো হয়ে যাওয়ার জন্য দায়ী।

তবে এই প্রাকৃতিক সুরক্ষা ব্যবস্থা অতিরিক্ত সূর্যের আলোয় কাজ করে না। এ সময় চামড়ায় ক্ষতিকারক বিক্রিয়া ঘটতে থাকে, আলট্রাভায়োলেট রশ্মির কারণে কোষের DNA ক্ষতিগ্রস্ত হতে পারে। শরীর নিজে থেকে ক্ষতিগ্রস্ত অংশ সারিয়ে তুলতে সেখানে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয়। ক্ষতিগ্রস্ত অংশ ফুলে যায় এবং ব্যথা সৃষ্টি করে।

আলট্রাভায়োলেট রশ্মির প্রভাবে কোষের DNA ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষতিগ্রস্ত কোষ নিজে থেকে মারা যায়। কিন্তু আলট্রাভায়োলেট রশ্মির প্রভাবে ক্ষতিগ্রস্ত অনেক কোষ মারা না গিয়ে আরও ত্রুটিপূর্ণ কোষের জন্ম দেয় যা ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী। যারা নিয়মিত সূর্যস্নান (sunbath) করেন তাদের ত্বকের ক্যান্সারের ঝুঁকিও বেশি।

Print Friendly, PDF & Email
  • আরও পড়ুন:

  • প্রশ্ন ও উত্তর: